সারাদেশের সংবাদ

করোনায় দেশে আরো ৪০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণে দেশে আরো ৪০ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে নতুন করে রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৮৭৭ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৯৪ হাজার ২০৯ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হলো, আর তাদের মধ্যে মারা গেছেন ৭ হাজার ১২৯ জন। আর গত এক দিনে ২ হাজার ৮৮৪ জনসহ মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ২৬ হাজার ৭২৯ জন।

আজ মঙ্গলবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত অ্যান্টিজেনভিত্তিক পরীক্ষাসহ ১৪০টি ল্যাবে ১৯ হাজার ৩২টি সংগ্রহীত নমুনা থেকে পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৪টি। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ৯ দশমিক ৮৫ শতাংশ। আর এখন পর্যন্ত করোনাভাইরাস পজিটিভ শনাক্তের হার ১৬ দশমিক ৪৪ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় স্বাস্থ্য বিভাগ।

গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ওই মাসের শেষের দিক থেকে রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে চলে যায়। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে হার কমতে থাকে। তবে নভেম্বরের শুরুর দিক থেকে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার কথা জানানো হয় গত ৮ মার্চ। তা সাড়ে ৪ লাখ পেরিয়ে যায় ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ।

এছাড়া প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ১২ ডিসেম্বর তা ৭ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ।

আরও পড়ুন

মন্তব্য করুন

আরও দেখুন...
Close
Back to top button