প্রধান সংবাদ

১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউন

অনলাইন ডেস্ক : দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সাত দিনের সর্বাত্মক লকডাউন শুরু হবে আগামী ১ জুলাই থেকে। আজ শনিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে সরকারের উচ্চপর্যায়ের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার তথ্যটি নিশ্চিত করেছেন।

এ কর্মকর্তা বলেন, আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত সীমিত পরিসরে লকডাউন কার্যকর করবে সরকার। এরপর বৃহস্পতিবার থেকে সাতদিনের জন্য পুরোপুরি লকডাউনে থাকবে দেশ। আগামীকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, শুরুতে এক সপ্তাহের জন্য আমরা কঠোর বিধিনিষেধ দেব, প্রয়োজন হলে আমরা সেটি আরও বাড়াব। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে সীমিত, পরবর্তীতে বৃহস্পতিবার থেকে সাতদিন সারাদেশে সর্বাত্মক লকডাউন থাকবে।

এর আগে গতকাল শুক্রবার সুরথ কুমার সরকার জানিয়েছিলেন যে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী সোমবার থেকে পরবর্তী সাত দিন সারাদেশে কঠোর লকডাউন জারি থাকবে। লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস, দোকানপাট ও শপিংমল বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী যান ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। চিকিৎসা সংক্রান্ত কাজে শুধু যানবাহন চলাচল করতে পারবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না। গণমাধ্যম লকডাউনের আওতা বহির্ভূত থাকবে।

গত ২৪ জুন কভিড-১৯ কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউন’- এর সুপারিশ করা হয়। এতে বলা হয়, দেশে কভিড-১৯ রোগের ভারতীয় ডেল্টা ধরনের সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে। এরইমধ্যে ধরনটির প্রকোপ অনেক বেড়েছে। এ প্রজাতির জীবাণুর সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি।

আরও পড়ুন

মন্তব্য করুন

আরও দেখুন...
Close
Back to top button