বরিশাল জেলার সংবাদ

কড়ইতলা সেতুর সংযোগ সড়কের বেহাল দশা

উদ্বোধনের দুই বছর পার হতে না হতেই

আহসান হাবিব : উদ্বোধনের দুই বছর পার হতে না হতেই বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের বিশ্বাসেরহাট এলাকার গার্ডার সেতুর সংযোগ সড়ক এখন মরনফাঁদে পরিনত হয়েছে। সেতুর দুইপাশের সংযোগ সড়ক ধ্বসে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

চরমোনাই ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ ইসহাক মোহাম্মদ আবুল খায়ের বলেন, সদর উপজেলাবাসীর চলাচলের জন্য গুরুত্বপূর্ণ এ সেতুর সংযোগ সড়ক স্থানীয়দের উদ্যোগে ইতোমধ্যে একাধিকবার সংস্কার করা হলেও সংশ্লিষ্ট দপ্তর থেকে স্থায়ীভাবে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তিনি আরও বলেন, চরমোনাইর মাহফিল উপলক্ষে কয়েক লাখ মুসুল্লীরা এ সেতু দিয়ে যাতায়াত করে থাকেন। জরুরি ভিত্তিতে স্থায়ীভাবে সংযোগ সড়ক সংস্কার করা না হলে এবছর আগত মুসুল্লীরা চরম ভোগান্তিতে পরবেন। সেতুর দুইপাড়ের সংযোগ সড়ক স্থায়ীভাবে মেরামতের জন্য এলজিইডি বিভাগে আবেদন করা সত্বেও তারা এখনও কোন উদ্যোগ গ্রহণ করেনি।

সূত্রমতে, ২০১৪ সালের ৭ ফেব্রুয়ারি বিশ্বাসের হাট এলাকার পন্ডিত বাড়ি-পাটনী বাড়ি সড়কের কড়ইতলা নদীর ওপর নির্মাণ করা হয় ২০০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু। ১৯ কোটি ৯১ লাখ ৭০ হাজার ৯১৯ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করে কহিনুর এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এলজিইডির জিবিপি প্রকল্পের মাধ্যমে নির্মিত সেতুটি ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বরিশাল সফরে এসে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে এক সমাবেশের মাধ্যমে উদ্বোধণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরেজমিনে দেখা গেছে, বর্ষা মৌসুমে সেতু থেকে নেমে আসা বৃষ্টির পানিতে সংযোগ সড়কের নিচের বালু সরে গেছে। ফলে সেতুর দুই পাড়ের সংযোগ সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। দীর্ঘদিনেও সংযোগ সড়ক স্থায়ীভাবে মেরামত না করায় সেতুটি ঝুঁকিপূর্ণ ও সড়ক দিয়ে চলাচলে অনুপযোগী হয়ে পরেছে।

ইতোমধ্যে সরেজমিন পরিদর্শন করে সেতুর সংযোগ সড়ক সংস্কারের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে কতৃপক্ষ। ###

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button