অর্থ ও বানিজ্য সংবাদ

কৃষি ও পল্লীঋণ সহজিকরণ প্রকল্প ও প্রশিক্ষণ কর্মশালা

স্টাফ রিপোর্টার : বরিশালে কৃষি ও পল্লীঋণ সহজিকরণ প্রকল্প ও প্রশিক্ষণ কর্মশালা নগরীর সার্কিট হাউজ হল রুমে অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার সকাল ৯টায় কর্মশালার উদ্বোধন করেন বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

এসময় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে যুক্ত হন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা ও বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া।

কৃষি ব্যাংক বরিশাল বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক মোহাম্মদ সালাহউদ্দীন রাজীবের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ ব্যাংকের বরিশাল কৃষি ঋণ বিভাগের যুগ্ন পরিচালক কাজী নজরুল ইসলাম, অনলাইন কৃষি ও পল্লীঋণ এর উদ্ভাবক এবং সিইও অগ্রণী রেমিটেন্স হাউজ জসিম উদ্দিন, আইসিটি মন্ত্রনালয়ের অনলাইন কৃষি ও পল্লীঋণ সহজীকরণ প্রকল্প এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক আনিছুল মোস্তফা।

বক্তৃতা করেন প্রকল্প বাস্তবায়নের দায়িত্বরত বিকেবি’র বরিশাল মুখ্য আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক মো. আবু মাহমুদ। কর্মশালায় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নীতিগত সিদ্ধান্ত অনুসারে আইসিটি মন্ত্রণালয়ের আওতাধীন এটুআই প্রোগ্রামের “অনলাইন কৃষি ও পল্লীঋণ সহজীকরণ” পাইলট প্রকল্পের আওতায় প্রাথমিক ধাপে বিকেবি, বরিশাল অঞ্চলে বাস্তবায়নের পর পর্যায়ক্রমে বিকেবি, বরিশাল বিভাগাধীন সংশ্লিষ্ট শাখায় এ কার্যক্রম পরিচালিত হবে।

কৃষকগণ অনলাইনে কৃষি ব্যাংকের ওয়েবসাইট ব্যবহার করে নিজে নিজে অথবা নিকটস্থ ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) হতে প্রোফাইল তৈরি করে ঋণের আবেদন করতে পারবেন।

এছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক মো. তাওফিকুল আলম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নূরুল আলম (পিএইচডি) সহ ব্যাংকের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার ইউডিসি’র নেতৃবৃন্দরা।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button