জাতীয় সংবাদ

এইচএসসির ফল প্রকাশ নিয়ে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের কথা থাকলেও এটি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। চলতি মাসে হাতে মাত্র পাঁচ দিন সময় রয়েছে, কিন্তু শিক্ষাবোর্ডগুলো এখনো ফলাফল প্রস্তুত করতে পারেনি। কিভাবে ফল প্রস্তুত হবে সে ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় থেকে আসেনি কোন নীতিমালাও। তাই দেখা দিয়েছে এক অনিশ্চয়তা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা’র চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমরা ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফল প্রকাশের আপ্রাণ চেষ্টা করছি। আরও দুই তিনদিন পর নির্দিষ্ট করে বলা যাবে।
তিনি বলেন, ফল প্রস্তুত করতে টেকনিক্যাল লোকেরা শিফট ওয়াইজ ২৪ ঘণ্টাই কাজ করছে। এবারের ফল প্রকাশ হবে কম্পিউটারভিত্তিক। তাই একটু জটিল। অনেক হিসেব নিকাশের ব্যাপার আছে।

তিনি আরও বলেন, রেজাল্ট এখনো প্রস্তুত হয়নি। কিভাবে ফল প্রস্তুত হবে সে ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় থেকে আসেনি কোন নীতিমালাও। চেষ্টার পরও যদি এই ফল প্রকাশ এক-দুইদিন পিছিয়ে যায় তাহলে তো বড় কোন সমস্যা হবে না।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির কারণে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি-জেডিসি ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এই শিক্ষার্থীদের ফল প্রকাশের ঘোষণা দিয়েছে সরকার। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এর আগে সাংবাদিকদের বলেছিলেন, ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button