বরিশাল জেলার সংবাদ

অটোপাশে বরিশাল বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫৫৬৮ জন

স্টাফ রিপোর্টার : বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এইচএসসিতে অটোপাশের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৬৮ জন। পরীক্ষাবিহীন ফলাফল পেলেও তাতে খুব একটা খুশি নয় মেধাবী শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা বলছেন, করোনা মহামারির কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। প্রত্যাশা পূরণ না হলেও এই ফল মেনে নিয়েছে সবাই।

শনিবার সকাল পৌনে ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন সাংবাদিকদের হাতে এইচএসসির অটোপাশের ফলাফলের সিট তুলে দেন।

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এবার এইচএসসিতে পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছিল ৬৮ হাজার ৯২০ জন শিক্ষার্থী। এদের মধ্যে সবাই পাশ করেছে। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৬৮ জন। এ বছর জিপি-৫ প্রাপ্তির সংখ্যা গতবছরের তুলনায় প্রায় ৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। মোট পাশের ৮.০৮ ভাগ জিপিএ-৫ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ২ হাজার ২৭৪ জন এবং ৩ হাজার ২৯৪ জন ছাত্রী। গতবছর মোট জিপিএ-৫ পেয়েছিল ছিল ১ হাজার ২০১ জন শিক্ষার্থী। মোট ৬৮ হাজার ৯২০ জন উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৩৪ হাজার ২৭৩ জন ছাত্র এবং ছাত্রী ৩৪ হাজার ৬৪৭ জন। 

এছাড়া জিপিএ-৪-৫ গ্রেডে ২১ হাজার ৩৫৬ জন, জিপিএ-৩.৫-৪ গ্রেডে ১৭ হাজার ১৪১ জন, জিপিএ ৩-৩.৫ গ্রেডে ১৩ হাজার ৭২৬ জন, জিপিএ-২-৩ গ্রেডে ১০ হাজার ৭২১ জন এবং জিপিএ-১-২ গ্রেডে পাশ করেছে ৪০৮ জন।

বিভাগভিত্তিক উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১৮৮ জন, মানবিক বিভাগে ৪০ হাজার ১২০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪ হাজার ৬১২ জন। শিক্ষার্থীরা এই ফলাফল মেনে নিয়েছে বলে দাবি করেছেন বরিশাল অমৃত লাল দে মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সুভাষ চন্দ্র পাল।

তবে পরীক্ষাবিহীন ফলাফলে তেমন একটা খুশি নয় শিক্ষার্থীরা। তাদের মধ্যে নেই আনন্দ-উচ্ছ্বাস। অটোপাশে মেধার যথাযথ মূল্যায়ন হয় না বলে জানান তারা।

বরিশাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, অটোপাশের ফলাফলের ব্যাপারে কারো আপত্তি থাকলে রিভিউ করার সুযোগ আছে। তাদের আগামী৭ দিনের মধ্যে যথাযথ প্রক্রিয়ায় আবেদন করতে হবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button