বরিশাল জেলার সংবাদ

বরিশালে ৪১ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে আইনজীবী সমিতি

সনদ নিয়ে অন্য পেশায় ওরা

নিজস্ব প্রতিবেদক : অন্য পেশায় নিয়োজিত নন মর্মে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালতে হলফনামা দিয়ে বাংলাদেশ বার কাউন্সিলের সনদ অর্জন করেছিলেন তারা। কিন্তু সনদ অর্জনের পর সরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন বরিশালের ৪১ জন আইনজীবী।

আইনজীবীর সাইনবোর্ড ঝুলিয়ে অনৈতিক কর্মকাণ্ডে জড়ানোর অভিযোগও উঠেছে অনেকের বিরুদ্ধে। আইন পেশায় জড়িত না থাকলেও নিজেদের আইনজীবী পরিচয় দিয়ে বিতর্ক সৃষ্টি করছেন তারা।

এ ধরনের অভিযোগে বরিশালের ৪১ আইনজীবীর সনদ স্থায়ীভাবে বাতিলসহ হলফনামায় মিথ্য তথ্য দেওয়ায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ বার কাউন্সিলের সচিব বরাবর আবেদন করা হয়েছে। জেলা আইনজীবী সমিতির সদস্য মো. জসিম উদ্দিন সম্প্রতি এই আবেদন করেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম জানান, বার কাউন্সিলের সনদ নিয়ে কেউ অন্য পেশায় নিযুক্ত হতে পারবে না। ৪১ জন আইনজীবীর সনদ বাতিল চেয়ে বার কাউন্সিলের সচিব বরাবর পাঠানো আবেদনের অনুলিপি জেলা আইনজীবী সমিতিও পেয়েছে।

জেলা আইনজীবী সমিতি আবেদনে উল্লেখিত ৪১ জনের তালিকা যাচাই-বাছাই করে তাদের নোটিশ করবে। অভিযোগ প্রমাণিত হলে জেলা আইনজীবী সমিতি তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবে। অপরদিকে বার কাউন্সিলও বিধি অনুযায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে তিনি জানান।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button