প্রধান সংবাদবরিশাল জেলার সংবাদ

হার্নিয়া বাম পাশে, চিকিৎসক অপারেশন করেছেন ডান পাশে

নিজস্ব প্রতিবেদক : রোগীর বাম পাশে হার্নিয়া। অপারেশনের কথা বাম পাশে। কিন্তু চিকিৎসক অপারেশন করেছেন ডান পাশে। এ নিয়ে তোলপাড় চলছে বরিশালে। ঘটনাটি ঘটেছে বরিশাল নগরীর চাঁদমারী ইসলামী ব্যাংক হাসপাতালে।

ভুক্তভোগী রোগীর নাম মো. মানিক (৪৪)। তিনি ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার দপদপিয়া এলাকার বাসিন্দা এবং ঢাকায় একটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে মেকানিক্যাল ফিডার হিসেবে কর্মরত। রোগের সমস্যার সমাধান না করে রবিবার সন্ধ্যায় ওই রোগীকে ছাড়পত্র দিয়েছে ইসলামী ব্যাংক হাসপাতাল কর্তৃপক্ষ।
মো. মানিক জানান, হার্নিয়ার সমস্যা নিয়ে গত ২২ নভেম্বর ইসলামী ব্যাংক হাসপাতালের বিশেষজ্ঞ সার্জন ডা. এমএস রহমান সুমনকে দেখান তিনি। পরীক্ষা-নিরীক্ষা শেষে ডা. এমএস রহমান সুমন ওই রোগীকে জানান তার বাম পাশে হার্নিয়া হয়েছে। ব্যবস্থাপত্রেও তিনি তার বাম পাশে হার্নিয়ার কথা উল্লেখ করেন।

অফিসের ছুটি না থাকায় ওই সময় অপারেশন করতে পারেননি তিনি। পরে ছুটি নিয়ে গত ১৭ ডিসেম্বর চক্ষু বিশেষজ্ঞ ডা. এমএস রহমান সুমনের তত্ত্বাবধানে ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তি হন। ওইদিন সন্ধ্যায় বিশেষজ্ঞ সার্জন ডা. এমএস রহমান সুমন তার হার্নিয়া অপারেশন করেন।

পরদিন ১৮ ডিসেম্বর সকালে জ্ঞান ফেরার পর তিনি বুঝতে পারেন তার পুরুষাঙ্গের ডান পাশে অপারেশন করা হয়েছে। অথচ অপারেশন করার কথা ছিল বাম পাশে। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বললে তারা অপারেশন সংক্রান্ত যাবতীয় কাগজপত্র নিয়ে যান এবং অপারেশনের বিষয়টি কাউকে না বলার জন্য অনুরোধ করেন।

অভিযুক্ত চক্ষু বিশেষজ্ঞ ডা. এমএস রহমান সুমন বলেন, ওই রোগীর দুই পাশে হার্নিয়া হয়েছে। এক পাশের অপারেশন হয়েছে। আরেক পাশের অপারেশন করতে ৬ সপ্তাহ সময় লাগবে। বাম পাশে অপারেশনের কথা থাকলেও ডান পাশে অপারেশনের কোনো সদুত্তর দিতে পারেননি তিনি।

তবে ভুক্তভোগী রোগী মো. মানিক জানান, ভুল অপারেশনের বিষয়টি জানাজানি হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অপারেশন সম্পর্কিত সকল ফাইলপত্র নিয়ে যায়। পরে তারা দুই পাশে হার্নিয়া আছে উল্লেখ করে কাগজপত্র তৈরি করে। তবে চিকিৎকের প্রথম সাক্ষাতে দেওয়া ব্যবস্থাপত্রে বাম পাশে হার্নিয়া সমস্যার কথা স্পষ্ট উল্লেখ আছে বলে তিনি দাবি করেন।

হার্নিয়া সমস্যার কোনো সমাধান না দিয়ে রবিবার সন্ধ্যায় তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। এ ঘটনায় তিনি থানায় মামলা দায়ের করবেন বলে জানান।

ইসলামী ব্যাংক হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডা. ইসতিয়াক আহম্মেদ বলেন, ভুল অপারেশন হয়েছে স্বীকার করতে হবে। অভিযোগ শুনে তিনি ওই সার্জন এবং রোগীর সাথে কথা বলেছেন। এক পাশের অপারেশন আরেক পাশে হয়েছে। যে পাশে সমস্যা সেখানেও অপারেশন করতে হবে। পছন্দের সার্জন দিয়ে বিনামূল্যে বাম পাশের হার্নিয়া অপারেশন করার প্রস্তাব দেওয়া হয়েছে রোগীকে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button