বরিশাল বিভাগের সংবাদ

বরগুনায় আলু চাষে কৃষকের সাফল্যের হাসি

বরগুনা প্রতিনিধি : বরগুনায় চলতি রবি মৌসুমে গোল আলু চাষে কৃষকরা বিগত বছরের চেয়ে আর্থিকভাবে লাভবান হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, এবছর বরগুনা জেলায় ১০৬৫ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে পাথরঘাটা উপজেলায়।

পাথরঘাটায় ৫৩০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। বেতাগী উপজেলায় ২০৫ হেক্টর, বরগুনায় ১৬০ হেক্টর, আমতলিতে ৮০ হেক্টর, বামনায় ৬০ হেক্টর এবং তালতলীতে ৩০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র থেকে জানা গেছে, এবছর জেলায় প্রায় ৪০ হাজার মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। কৃষকরা আলুর মূল্য পেয়ে খুশি। সরাসরি মাঠ থেকে আড়তদারদের নিকট ১৬ থেকে ১৭ টাকা কেজি বিক্রি করে।

এখানে কৃষকরা সাধারণত ডায়মন্ড ও কার্ডিনাল জাতীয় আলু বেশি চাষ করে থাকে।বরগুনায় উৎপাদিত আলু স্থানীয় চাহিদা পূরণ করে রাজধানী ঢাকাসহ ফরিদপুর, খুলনা ও যশোর সরবরাহ হয়ে থাকে।

বরগুনার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আ. ওয়াদুদ বলেন, বরগুনায় আলু উৎপাদনে দেশের অন্যতম উল্লেখযোগ্য স্থান। এখানকার চাষিদের সঠিক সময় বীজ, সার, কীটনাশক ওষুধ সহায়তা এবং উৎপাদিত আলু সংরক্ষণের ব্যবস্থার জন্য হিমাগার চালু হলে চাষিরা আলু উৎপাদনে আরও এগিয়ে আসবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button