প্রধান সংবাদবরিশাল বিভাগের সংবাদ

বাউফলে নবনির্মিত ব্রীজ এলাকাবাসীর গলার কাঁটা

বাউফলে নবনির্মিত ব্রীজ এলাকাবাসীর গলার কাঁটা

অতুল পাল, বাউফল : পটুয়াখালীর বাউফলে নবনির্মিত একটি ব্রীজ এলাকাবাসীর গলার কাঁটায় পরিনত হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯-২০ র্অথবছরে র্দুযোগ ও ত্রাণ মন্ত্রণালয়রে র্অথায়নে ৩৬ লক্ষ টাকা ব্যয়ে র্সূযমণি ইউনয়িনরে ইন্দ্রকুল গ্রামরে হাসমে মাষ্টার বাড়ি সংলগ্ন কালশিুরী-বগা খালরে উপর একটি সতেু নর্মিাণ করা হয়। সতেুটি কনকদয়িা ও র্সূযমণি ইউনয়িনরে সংযোগ স্থাপন করছে। কালশিুরী-বগা খাল দয়িে এক সময় লঞ্চ ও জাহাজ চলাচল করতো। র্বতমানে নাব্যতা সংকটরে কারনে নৌকা ও ট্রলারসহ ছোট নৌযান চলাচল কর। রববিার সরজেমনি পরর্দিশনকালে জানা যায়, ওয়াটার লভেলে ঠকি না রখেে ব্রজিটি নর্মিাণ করায় নৌযান চলাচল বন্ধ হয়ে গছে। জোয়াররে সময় ওয়াটার লভেলে থকেে মাত্র ২ ফুট উচ্চতা থাকায় কোন নৌযান চলাচল করতে পারছে না। এছাড়াও ৬০ ফুট প্রস্থ্যরে খালে ৩৬ ফুট দর্ঘ্যৈরে ব্রজি নর্মিাণ করা হয়ছে। অথচ নবনর্মিতি ওই ব্রজিটরি পাশে সঠকি উচ্চতার একটি আয়রন ব্রজি ছলি। ওই আয়রন ব্রজি ভঙ্গেে যাওয়ায় নতুন আরকেটি ব্রজি নর্মিাণরে উদ্যোগ নয়ো হয়। কন্তিু অপরকিল্পতিভাবে নতুন ওই ব্রজি নর্মিাণ করায় উপকাররে চয়েে অপকারই বশেী হল। কনকদয়িা ইউনয়িন পরষিদরে ৭ নং ওর্য়াডরে মম্বোর আবদুল আজজি বলনে, বগা-কালশিুরী খালরে উপর অন্তত ৭টি ব্রজি রয়ছে। প্রতটিি ব্রজিরে নীচ দয়িে নৌযান চলাচল করতে পার। এই ব্রজিটি নর্মিাণ করায় সব ধরনরে নৌযান চলাচল বন্ধ হয়ে গলে।

স্থানীয় কৃষক আনোয়ার হোসনে বলনে, ব্রজিটি নর্মিাণ করায় সরকাররে র্অথরে অপচয় ছাড়া কছিুই হয়ন। বরং ব্রজিটি এখন কালশিুরী, কনকদয়িা, কাছপিাড়া ও বগা ইউনয়িনরে কৃষকদরে জন্য গলার কাটা হয়ে গছে।

কনকদয়িা বাজাররে নর্মিাণ সামগ্রী ব্যবসায়ী আবুল কালাম আকন বলনে, এই খাল দয়িে বভিন্নি এলাকায় ইট বালুসহ নর্মিাণ সামগ্রী সরবরাহ করছে। ব্রজিটি নর্মিাণ করার পর সব বন্ধ হয়ে গলে। এখন থকেে বশেী খরচ দয়িে সড়ক পথে মালামাল পরবিহন করতে হব।

উত্তর কনকদয়িা সরকারি প্রাথমকি বদ্যিালয়রে সহকারি শক্ষিক রজোউল করমি ও কনকদয়িা স্যার সলমিুল্লাহ স্কুল অ্যান্ড কলজেরে গণতি বষিয়রে শক্ষিক আবদুস ছালাম বলনে, অপরকিল্পতিভাবে এখানে ব্রজি নর্মিাণ করায় নৌযান চলাচল বন্ধ হয়ে গছে। বশিষে করে কৃষকরা খাল দয়িে ফসল ও বীজ পরবিহনরে ক্ষত্রেে সীমাহীন ভোগান্তরি শকিার হবনে।

এ বষিয় জানার জন্য উপজলো প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা (পআিইও) রাজবি বশ্বিাসরে কাছে একাধকিবার ফোন করা হলওে তনিি রসিভি করনেন। বাউফলরে উপজলো নর্বিাহী অফসিার জাকরি হোসনে বলনে, বষিয়টি আমরা জানা নইে । খােঁজ-খবর নয়িে এ বষিয়ে ব্যবস্থা গ্রহণ করা হব।

আরও পড়ুন

মন্তব্য করুন

আরও দেখুন...
Close
Back to top button