প্রধান সংবাদ

খাল পরিচ্ছন্নতা শুরু করেছে বিসিসি

স্টাফ রিপোর্টার : বর্ষা সামনে রেখে বরিশাল নগরীর খালগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করেছে সিটি করপোরেশন। বর্ষায় মৌসুমে জলাবদ্ধতার শিকার হয় বরিশাল নগরবাসী।

জোয়ারের পানি এবং অতিবৃষ্টির পানি আটকে থাকে দীর্ঘক্ষণ। এতে নগরবাসীর চলাচলে নানা সমস্যার মুখোমুখি হতে হয়। বরিশাল নগরীর ৫টি খাল খনন ও পরিষ্কার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

গতকাল সোমবার বেলা ১১টায় নগরীর চৌমাথা বাজার সংলগ্ন নবগ্রাম খালের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের মধ্যদিয়ে ৫টি খাল খনন ও পরিষ্কার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লাহ।

উদ্বোধন শেষে মেয়র বলেন, বরিশালের খালগুলোর বেশির ভাগ নিশ্চিহ্ন হয়ে গেছে। অনেক খাল নাব্যতা হারিয়েছে। কোনওটা অবৈধভাবে দখল হয়ে গেছে। খাল সংকুচিত হয়ে যাওয়ায় বর্ষার সময় কিংবা জোয়ারের পানি প্রবেশ করলে নগরীর বিশাল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। হাটু পানির নিচে থাকে বিভিন্ন এলাকা।

এ কারণে নগরবাসীকে জলবদ্ধতার হাত থেকে রক্ষায় এবার বর্ষার আগেই খালগুলোয় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। যাতে বর্ষার সময় কিছুটা হলেও আটকে পড়া পানি নিষ্কাশন হতে পারে। সোমবার থেকে শুরু হওয়া এই পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম মাসব্যাপী চলবে।

উদ্বোধনকালে বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দার এবং সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফারুক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাজিব আহমেদ, বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান, সহকারী কমিশনার নিশাত তামান্না ও সুব্রত বিশ্বাস দাস প্রমুখ।

বর্তমানে দখল, দূষণে মৃতপ্রায় জেল খাল, সাগরদী খাল, লাকুটিয়া খাল, নবগ্রাম খালসহ ৫টি খালে এই কার্যক্রম চালানো হবে। এছাড়া নগরীর ৪১টি খাল পুনঃখনন, তীর সংরক্ষণ এবং সৌন্দর্য বর্ধনের জন্য প্রায় ২ হাজার ৪শ’ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প মন্ত্রণঅলয়ে জমা দেওয়া আছে বলে জানিয়েছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

আরও পড়ুন

মন্তব্য করুন

আরও দেখুন...
Close
Back to top button