প্রধান সংবাদ

বরিশালে ভেন্টিলেটর মেশিন উদ্ভাবন

কাজী পলাশ : বরিশালের বেসরকারী বিশ^বিদ্যালয় ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজে’র (ইউজিভি)’র ট্রেজারার স্বল্পমূল্যে উন্নত মানের আই.সি.ইউ-তে ব্যবহার উপযোগী মেডিকেল ভেন্টিলেটর মেশিন উদ্ভাবনের দাবী করেছেন। ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে রবিবার দুপুরে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সৈয়দ আলী মোল্লা এ দাবী করেন।
সংবাদ সম্মেলনে ইউজিভি ট্রেজারার জানান, করোনা, নিউমোনিয়া ও শ্বাসতন্ত্রেও জটিল রোগে আক্রান্ত রোগীর জন্য অপরিহার্য যন্ত্রের নাম মেডিকেল ভেন্টিলেটর মেশিন। করোনা মহামারীর সময়ে পুরো বিশ্বজুড়ে ভেন্টিলেটর মেশিনের ব্যবহার ও চাহিদা বেড়ে যায়। বাংলাদেশে প্রতি সাড়ে তিন লাখ মানুষের জন্য একটি মাত্র ভেন্টিলেটর মেশিন রয়েছে যা প্রয়োজনের তুলনায় খুবই নগন্য এবং এর আমদানী ব্যায়ও অনেক। এ প্রয়োজন অনুধাবন করে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের সার্বিক সহযোগিতায় তিনি ভেন্টিলেটর তৈরির জন্য উদ্দ্যেগী হন। প্রথমে শ্বাসতন্ত্র চালাবার জন্য যে সকল লজিক প্রয়োজন তাহা বিশ্লেষণ করে প্রোগ্রাম তৈরি করেন। প্রোগ্রাম শেষ হওয়ায় যন্ত্রপাতি ক্রয় করে একটি ভেন্টিলেটর উদ্ভাবন করেন। দীর্ঘ চেষ্টার পর যথাযথ পরীক্ষা নিরিক্ষা ও সংশোধনী শেষে ব্যবহার উপযোগী একটি মেডিকেল ভেন্টিলেটর উদ্ভাবন করেন। দেশি-বিদেশি যন্ত্রাংশ ও নিজস্ব প্রোগ্রাম দিয়ে এই যন্ত্রটি পরিচালিত হবে এবং স্বল্পমূল্যে উন্নতমানের সেবা দিতে পারবে বলে তিনি আশা করেন।
প্রফেসর ড. মোঃ সৈদয় আলী মোল্লা জানান, তার উদ্ভাবিত এই ভেন্টিলেটর স্বল্প মূল্যে উৎপদন করা যাবে। একটি ভেন্টিলেটর তৈরিতে সর্বোচ্চ ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ হতে পারে। তবে একসাথে একাধিক ভেন্টিলেটর অর্ডার করলে অর্থাৎ ১০ থেকে ১৫টি সেক্ষেত্রে ৩০ হাজার থেকে ৩৫ হাজার ০০০ টাকায় প্রতি ভেন্টিলেটর উৎপাদন সম্ভব হবে।
সিএন্ডবি রোডস্থ ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিবি) এর ২নং ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মানিত ট্রাস্টি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মোঃ আফজাল হোসেন, বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান ড. মোঃ ইমরান চৌধুরী, রেজিস্ট্্রারার (ভারপ্রাপ্ত) মোঃ লোকমান খান, সহঃ জনসংযোগ কর্মকর্তা মো. মেহেদি হাসান শুভ সহ অন্যান্যরা। ###

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button