প্রধান সংবাদ

বরিশাল নদী বন্দরের দূর্ভোগ লাঘবে কাজ করছে বিআইডব্লিউটিএ

আনিছুর রহমান : বরিশালের কীর্তনখোলা নদীতীরের একাধিক সড়ক সংস্কার ও উন্নয়নমুখী কার্যক্রমের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ (বিআইডব্লিউটিএ)-এর বরিশাল কর্তৃপক্ষ। সংস্কার কাজের অংশ হিসেবে এরই মধ্যে বান্দ রোডস্থ বিআরটিসি কাউন্টার থেকে স্টীমারঘাট পর্যন্ত সড়ক সংস্কারের কাজ শুরু করেছে বিআইডব্লিউটিএ বরিশাল।

২৮ লাখ টাকা ব্যয়ের এই কাজ শেষ হলে সিটি মার্কেট ও কাঁচাবাজারের ক্রেতাবিক্রেতাসহ নৌবন্দরগামী যাত্রীদের ভোগান্তি লাঘব হবে। এছাড়া নদী সংলগ্ন প্রায় সবকটি সড়ক উন্নয়নে একাধিক প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের নির্বাহী প্রকৌশলী মামুন উর রশিদ।

সূত্র জানায়, বিআইডব্লিউটিএ-এর সহযোগিতায় জিওবি-এর অর্থায়নে আরসিসি সড়ক নির্মাণ করা হচ্ছে। নগরীর বান্দ রোডের বিআরটিসি মিনিবাস স্টান্ড থেকে বিআইডব্লিউটিসি’র স্টীমারঘাট পর্যন্ত এ সড়ক নির্মাণে প্রায় ২৮ লাখ টাকা ব্যয় হবে। এ সড়ক সংস্কারে কীর্তনখোলা নদী সংলগ্ন ফেরীঘাট, স্টীমারঘাট, খেয়াঘাট ও স্থানীয় মার্কেটে প্রতিদিন যাতায়াত করা কয়েক হাজার মানুষের দূর্ভোগ লাঘব হবে।

ওই এলাকার চা ব্যবসায়ী আরমান জানান, প্রতিদিন শতাধিক ভারি যানবাহন চলাচল করায় সড়কটি ভেঙে গর্তের সৃষ্টি হয়। এছাড়া বর্ষা মৌসমে সড়কে আবর্জনা জমে ডাস্টবিনে পরিণত হয়। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ সড়কটি নির্মাণ করলে পাইকারী সবজী বাজার ও সিটি মার্কেটের ব্যবসায়ীরাসহ জনসাধারণের দূর্ভোগ কমবে। ফলে দোকানে ক্রেতা বাড়বে।

সড়কের ঠিকাদার নিরব হোসেন টুটুল জানান, সবকিছু ঠিক থাকলে বিআইডব্লিউটিএ-এর এই প্রকল্পটি এক সপ্তাহের মধ্যে শেষ হবে।

বিআইডব্লিউটিএ বরিশাল-এর নির্বাহী প্রকৌশলী মামুন উর রশিদ বলেন, জনদূর্ভোগ লাঘবে বাংলাদেশ নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সহযোগিতায় জিওবি-এর অর্থায়নে বিআইডব্লিউটিএ এই আরসিসি সড়ক নির্মাণ করছে। পর্যায়ক্রমে কীর্তনখোলা নদী সংলগ্ন প্রায় সবকটি সড়কের সংস্কার ও উন্নয়নমূখী কাজ করা হবে। এ লক্ষ্যে একাধিক প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button